শুক্রবার, ২৮ জুলাই, ২০১৭

বিতর্ক প্রতিযোগ‌িতার প্রয়োজনীয়তা কেন?

সাবলিল এবং স্বচ্ছ বক্তৃতামালা বা বিতর্ক মানুষের জীবনে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে ।অতীতে যারা বিভিন্ন অান্দোলন‌ে নেতৃত্ব দিয়েছেন, তাদের বক্তৃতা শুনেই মানুষ উজ্জীবিত হয়ে‌ছ‌ে জীবন বিলিয়ে দিয়েছে। সাধারণ মানুষের মন-মননে সাড়া দিয়ে তাদের জাগিয়ে তুলতে হয়। আর সাধারণ মানুষ প্রচারকদের কথা শুন‌েই আবেগতাড়িত হয়ে আন্দোলনে সম্পৃক্ত হয় ৷ ব্যক্তিত্বের বিকাশ, নিজের চিন্তাধারা সম্প্রসারণ, স্বীয় আদর্শ, চেতনা ও আবেগ সাথে অনেককে সম্পৃক্ত করে এক অর্থবহ সার্থক-সফল জীবন গড়তে বক্তৃতার প্রয়োজনীয়তা অপরিসীম।দেশ জাতি ও মানবতার বৃহৎ কল্যাণ আত্মনিয়োগ সুন্দর এক কাঙ্খিত স্বপ্নময় সমাজ বিনির্মাণের লক্ষ্য‌ে নিজেকে সুবক্তা হিসেবে সুপ্ৰতিষ্ঠিত করা প্রয়োজন। আর এজন্য প্রয়োজনীয় উদ্য‌োগ নেবার বর্তমানই সর্বোত্তম সময়। বিতর্ক মানেই বাচনিক লড়াই। নিজের মত প্রতিষ্ঠার জন্য বিবাদ, বিতর্ক, আলোচনা ৷ শিক্ষামূলক এবং বিনোদনের স্বাদ মেটাতে ও বিতর্ক আয়োজিত হয়। যদিও শিক্ষাসংক্রান্ত বিষয়ই বেশি পরিমাণে থাকে ।এটাই এমন এক জায়গা যেখানে কথোপকখন এবং নিজস্ব যুক্তি মেলে ধরা উভয়ই সম্ভব ৷ আলোচনায় নিজের জায়গা ধরে রাখতে হলে যুক্তিপূর্ণ হওয়া প্রয়োজন, যা তথ্য দেয়া হবে তা সঠিক রাখতে হবে ।এসব গুরুত্বপূর্ণ উপাদান মাথায় রাখলে তবেই বিতর্কের সফলতার দিকে এগােনাে যায় ৷ যুক্তিতর্ক‌ের নির্যাস নির্ভর করে অংশগ্রহণকারীদের একমত হওয়ার ওপর বা কিছু প্রথাগত উপায়ে সমাধানের যাওয়ার পথে।নিয়মমাফিক বিতর্ক প্রতিযোগিতায় প্রতিয়োগীদের জন্য নিয়ম-কানুন থাকে। যুক্তিতর্ক‌ের গুণাগুণ এবং গভীরতা উন্নত ও সহায়ক হয় অংশগ্রহণকারীদের জ্ঞান এবং দক্ষতার ওপর।প্রতিযোগিতার ফলাফল ঠিক হতে পারে দর্শকদের ভোটের দ্বারা, বিচারকদের দ্বারা বা উভয়ের সমস্বয়ের দ্বারা। টেলিভিশনের পর্দায় এরকম যুক্তিতর্কের অনুষ্ঠান এখন রীতিমতো জনপ্রিয়। অনুষ্ঠানে একটা নির্দিষ্ট বিষয়ের ওপর আলোচনা হয়।

শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭

স্কুলে বিতর্ক শিক্ষা এবং প্রতিযোগ‌িতা জরুরি কেনো? 
একজন ভালো তার্কিক সৃষ্টিতে শিক্ষকের ভূমিকা কি? 

শ‌িক্ষার্থীদ‌ের ব‌িতর্ক শ‌েখার জন্য স্কুল পর্যায় হচ্ছ‌ে মোক্ষম সময়।ক‌েননা এ সময় শ‌িক্ষার্থীরা চ‌িন্তা করত‌ে শেখ‌ে,জ্ঞান অাহর‌ণ  করত‌ে শেখ‌ে।ফল‌ে তারা সহজ‌ে বিষয়ট‌ি নিয়‌ে ভাবত‌ে পার‌ে।অার এ ক্ষ‌েত্র‌ে শিক্ষকদ‌ের রয়‌েছে গুরত্বপূর্ণ  ভূম‌িকা।
কথায় আছে, যেনো মুলেটো বাড়বে তা পত্তনেই বোঝা যায়। সুতরাং স্কুলের শিক্ষকরাই সর্বপ্রথম বুঝতে পারেন তাদের শিক্ষার্থীরা কে কমন হবে। কার কেমন অভ্যাস, ধ্যান-ধারণা, সঙ্গতি-অসঙ্গতি এবং কার কতটা দেশপ্র‌েম।ক্লাস ট‌িচারেই বুঝেন তিনি কার ওপর ক্লাসের ভার দিলে সে ক্লাস ঠিকমতো পরিচালনা করতে পারবে ৷ কার আছে বক্তব্য দেয়ার ক্ষমতা, আছে গল্প বলার চাতুর্যতা ৷ সুতরাং স্কুল পর্যায়ে যদি এই বিতর্ক নামের বাচিক শিল্পের প্রসার ঘটানো যায় তবে অজস্র মেধাবী শিশু বেড়‌িয়‌ে আসবে ৷ কেনো না একটি শিশুর সব প্রকার বহিঃজগতের ক্রিয়া কলাপ শুরু হয় তার বিদ্যালয় থেকে। এই শিশুরা শুধু পরীক্ষাতেই ভালো করবে না তারা জাতি গঠনেও বলিষ্ঠ ভূমিকা গ্রহণ করবে ৷ তাই ছোটবেলা থেকেই স্কুলপর্যায়ে যেসব বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় সেগুলোতে অংশগ্রহণ করতে শিশুদের উৎসাহিত করা উচিত ৷ বিতর্কে অংশগ্রহণের জন্য অনেক বিষয় সম্পর্কে প্রচুর পড়ালেখা করতে হয় সিনিয়রদের জিজ্ঞাসাবাদ করতে হয়। এতে অনেক জ্ঞান বাড়ে। আর যে বিষয়টি নিয়ে বিতর্ক হবে, তা সম্পর্কে ভালোভাবে না জানলে প্ৰতিপক্ষের সাথে সমান তালে তর্ক করা যাবে না। তাই ওই নির্দ‌িষ্ট বিষয়ে জ্ঞানের পরিধি আরও ব্যাপক হতে হয়। এসব বিষয়ে বিদ্যালয়ের শ‌িক্ষকরাই অগ্রণী ভূমিকা পালন করতে পারেন ৷ তারাই তাদের ছাত্রদের শেখাতে পারেন বিতর্ক‌েরে এ টু জ‌েড ৷
-সংকল‌িত ও সম্পাদ‌িত

শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৭

বিতর্কের জনপ্রিয় কিছু ফরম‌েট

বিতর্কের জনপ্রিয় কিছু  ফরম‌েট
°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°
১।সনাতনী বিতর্কঃ
সনাতনী বিতর্কে দুটি দল থাকে।একটিকে বলা হয় পক্ষ দল এবং অপরটিকে বলা হয় বিপক্ষ দল
যিনি বিতর্ক পরিচালনা করেন তাকে বলা হয় সভাপতি।একটি বিষয় থাকে যেটির পক্ষে পক্ষ দল কথা বলে অপর দিকে বিপক্ষ দল সেটির বিরোধীতা করে ।
সনাতনী বিতর্কে দুটি পর্ব থাকে
গঠনমূলক পর্ব  
যুক্তিখন্ডন পর্ব
গঠন মূলক পর্বঃ  এই পর্বে প্রত্যেক বক্তা ৫ মিনিট করে সময় পায় নিজের বক্তব্য প্রদানের জন্য।  নিম্নের পর্যায়ক্রমে বিতর্ক এগিয়ে যায়ঃ
                   
পক্ষ দল                            বিপক্ষ দল
প্রথম বক্তা                       প্রথম বক্তা
দ্বিতীয় বক্তা                     দ্বিতীয় বক্তা
 দলনেতা                          দলনেতা
যুক্তি খন্ডন পর্বঃ  এই পর্বে উভয় দলের দলনেতা ৩ মিনিট করে সময় পান বিপরীত দলের যুক্তি খণ্ডন করার।
দায়িত্বঃ
উভয়দলের প্রথম বক্তার কাজ হচ্ছে বিষয় এবং দলের অবস্থান পরিস্কার করা ।পুরো বিতর্কটি কেমন হবে সেটা মডেল প্রদান করা ।তবে বিপক্ষ দলের প্রথম বক্তার আরেকটি কাজ হচ্ছে তার আগে বক্তব্য দেওয়া পক্ষ দলের অবস্থানের সীমাবদ্ধতা অলোচনা করে যাওয়া।

দুই দ্বিতীয় বক্তার কাজ হচ্ছে নিজেদের অবস্থান শক্ত করে যাওয়া । তথ্য ও যুক্তি প্রদান করা এবং প্রতিপক্ষ দলের অবস্থানের অসারতা প্রমান করা ।

দুই দলনেতার নিজেদের দলীয় অবস্থান নিয়ে কথা বলবে তবে তাদের থেকে একটি সারমর্ম আশা করা হয় যা মূলত তাদের প্রধান কাজ ।তারা সারমর্ম প্রদানের মাধ্যমে নিজেদের অবস্থান আরো শক্তিশালী করবে ।

২। বারোয়ারী বিতর্কঃ
বারোয়ারী বিতর্ক বিতর্ক ফরম্যাট গুলোর মধ্যে অন্য রকম একটি ফরম্যাট ।
আমরা মুলত দেখতে পাই যে বিতর্ক গুলো দলগত  হয় এবং দলগত ভাবেই ফলাফল প্রকাশ করা হয় । এখানে ব্যক্তি বিতার্কিকের থেকে দলের বিতার্কিক ব্যাপারটি মুলত আলোচনায় আসে। বারোয়ারী বিতর্ক এর থেকে বাইরে চলে আসে । যেখানে একটি বিষয়ের উপর বিভিন্ন জন বিভিন্ন মতবাদের কথা বলে। এই বিতর্কে আমরা public speaking কিনবা উপস্থিত বক্তৃতার সাথে তুলনা করতে পারি। এই বিতর্কের বিষয় হয় অনেকটা মুক্ত ধরনের । যেমন হতে পারে " আজ হতে শত বছর পর..." এখানে বিতার্কিকরা বিভিন্ন দিক থেকে বক্তিতা নিয়ে আসবে, এই বিতর্কে শিল্পের প্রয়োগ দেখা যায় । তার কারন এই বিতর্ক মুক্ত ভাবে চিন্তা করার ও তা বলার নিশ্চয়তা দেই । একটি বিষয়ের উপর ১০ জন কিনবা ১৪ জন নিজেদের মতামত নিয়ে আসছে তাও ভিন্ন ভিন্ন দিক থেকে ...।এখানেই বারোয়ারী বিতর্কের  প্রার্থক্য । এই বিতর্কে আবেগের ব্যবহার করাটাও লক্ষ করা যায় । আসে হাসি , উৎসবের গল্প । আত্ম সমালেচনা করাও যায় এখানে । মোট কথা বারোয়ারী বিতর্ক কোন বিতার্কিকের মন খুলে ভাবার জায়গা এবং সেটিকে যুক্তি ও শিল্পের মাধ্যমে প্রকাশ করার সুযোগ।
নিম্নে কিছু বারোয়ারী বিতর্কের বিষয় দেওয়া হল

তোরা যে যা বলিস ভাই ...
মুক্তির পথে...
আমরা করব  জয়...
দেখা হয় নাই চক্ষু মেলিয়া ...
আমারও ইচ্ছা করে ...

‌  ৩।প্লানচ্যাট বিতর্কঃ
বিতর্কের এই রূপটি প্রতিযোগিতার জন্য নহে। সাধারণত Show Debate হিসেবে এই বিতর্ক করা হয়। খুবই রোমাঞ্চকর এই বিতর্ক। এই বিতর্ক করতে পরিবেশটি লাগে আলো-আঁধারের মত। সচরাচর মোম জ্বালিয়ে কিংবা মাটির প্রদীপ জ্বালিয়ে বিতর্ক মঞ্চটি সাজানো হয়। আলো-আঁধারের মধ্যে বিতার্কিকরা বসে থাকেন। অথবা মঞ্চের পেছনেও থাকতে পারেন। এই বিতর্কটি অতীত ও বর্তমানের আলোচিত কিছু চরিত্র (ইতিবাচক-নেতিবাচক) নিয়ে অনুষ্ঠিত হয়। একে একে বিভিন্ন চরিত্র এসে তাদের কৃতকর্মের বর্ণনা দেন এবং শ্রেষ্ঠত্বের প্রমাণ দেয়ার চেষ্টা করেন। একজনের বিতর্ক শেষে উপস্থিত দর্শকসারি থেকে উক্ত তার্কিককে প্রশ্ন করা যাবে-তার চরিত্র বা কৃতকর্ম সংশ্লিষ্ট। মৃত বা জীবিত দু’ধরণের চরিত্রই প্লানচ্যাট বিতর্কে উপস্থিত হয়। এই বিতর্কে সবচেয়ে মজার কাজটি করে থাকেন বিতর্ক মডারেটর। যিনি পর্দার আড়াল থেকে পুরো বিতর্কটি পরিচালনা করে উপভোগ্য করে তোলেন। এই বিতর্কে যিনি মডারেটরের দায়িত্ব পালন করেন তাকে ‘ওঁঝা’ বলা হয়।

৪। রম্য বিতর্কঃ
সাধারণতঃ বিতর্ক অনুষ্ঠানে দর্শক-শ্রোতা মনোরঞ্জনের জন্য প্রীতি বিতর্ক হিসেবে রম্য বিতর্কের আয়োজন করা হয়। একটু চটুল বিষয় নির্ধারণ করা হয় এ ধরণের বিতর্কে। যেমন- “মন নয় চাই মোটা মানিব্যাগ, সম্পর্কের ক্ষেত্রে ছেলেদের চেয়ে মেয়েদের ত্যাগ বেশী।” এবং বিতার্কিকরাও এই বিতর্কে হাস্যরসাত্মক ভাবে তাদের বক্তব্য উপস্থাপন করেন।
সনাতনী ও সংসদীয় উভয় ফরমেটে রম্য বিতর্ক করা হয়।

৫। আঞ্চলিক বিতর্কঃ
আঞ্চলিক বিতর্ক রম্য বিতর্কেরই একটি ধারা। বারোয়ারী ফরমেটে এ বিতর্কে প্রত্যেক বিতার্কিক নির্দিষ্ট অঞ্চলের আঞ্চলিক ভাষায় বিতর্ক করে থাকে। যেমন, একটি বিতর্কে ৬ জন বিতার্কিক যথাক্রমে বরিশাল, নোয়াখালী, চট্টগ্রাম, সিলেট, ঢাকা (অবশ্যই পুরান ঢাকাইয়্যা) ও রংপুরের আঞ্চলিক ভাষায় বিতর্ক করতে পারে। এ বিতর্কে বিতার্কিক সংখ্যা যে কোন সংখ্যার হতে পারে।

৬। জুটি বিতর্কঃ
এই বিতর্কটিও ‘শো-ডিবেট’ হিসেবে জনপ্রিয়। জীবিত অথবা মৃত বাস্তব জুটি, অথবা সিনেমা, নাটক, কিংবা উপন্যাসে জনপ্রিয় কোন জুটির ভূমিকায় ২ জন করে এ বিতর্কে অংশ গ্রহণ করে। জুটি সংখ্যা যে কোন মাত্রার হতে পারে, যেমনঃ দেবদাস-পার্বতী, অমিত-লাবণ্য, ডি ক্যাপ্রিয়-উইন্সলেট, বাকেরভাই-মুনা ইত্যাদি চরিত্রে বিতর্ক হয়। তারা প্রত্যেকে নিজেদের ত্যাগকে শ্রেষ্ঠ হিসেবে প্রমাণ করার চেষ্টা করে।

শুক্রবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৭

ব‌িতর্ক প্রত‌িযোগিতায় বিজয়ী হওয়ার শর্ত
°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°

ক‌েউ  অপরাজ‌েয় নয়। সব প্রত‌িয‌োগিতাত‌েই জয়-পরাজয় রয়‌‌েছে। ব‌িতর্কও এর ব্যত‌িক্রম নয়।একজন উঁচু মানের ব‌িতার্ক‌িকও পরাজয়‌ের সম্মুখীন হত‌ে পার‌েন। সেটিকে স্বাভাবিক বল‌েই মেনে নিতে হবে।ন‌িরঙ্কুশ
জয়‌ের ন‌িশ্চয়তা ক‌োনো প্রত‌িযোগিতাত‌েই ন‌েই। বিতার্কিকরা যদ‌ি ন‌িচের ব‌িষয়গুল‌োর উপর বিশেষ দৃষ্ট‌ি রাখে তাহল‌ে বিতর্কে জয়লাভ সহজ হব‌ে।
>>ব‌িতর্ক‌ের ক‌ৌশল ন‌ির্ধারণ
>>পূর্ণপ্রস্তুত‌ি
>>অাত্মব‌িশ্বাস
>>প্রত‌িপক্ষক‌ে অবজ্ঞা না করা
>>প্রথম‌ে সহমত,পর‌ে ভিন্নমত
>>দর্শক সমর্থন
>>বাস্তব উদাহরণ
>>দৃশ্যমানতা
>>য‌ৌক্ত‌িকতা
>>শুদ্ধ উচ্চারণ‌
>>সময়‌ের ব্যবহার

শুক্রবার, ২০ জানুয়ারী, ২০১৭

বিতার্ক‌িক ও প্রত‌‌িপক্ষ 
°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°
প্রত্য‌েক বিতার্ক‌িক তার ন‌িজস্ব  স্টাইল‌ে
বিতর্ক কর‌ে থাক‌েন।প্রত‌িপক্ষ দল‌ের বক্তারা ক‌ে কেমন বল‌ে,তার ধারণা থাকল‌ে বিতর্ক অন‌েক সহজ করা যায়।
প্রত‌িয‌োগিতায় ভাল‌ো করার জন্য ও নিজ‌ের অবস্থান  ব‌িবেচনার জন্য ব‌িতার্ক‌িকদ‌ের প্রকার সম্পর্ক‌ে জানা প্রয়‌োজন। একট‌ি প্রত‌িযোগিতায় সাধারণত চার ধরন‌ের ব‌িতার্কিক দেখা য‌ায়:

১.  Spreader : ক‌িছু ব‌িতার্কিক অাছ‌েন যারা অন‌েক ব‌েশি দ্রুত ব‌িতর্ক করেন, এরা এ শ্র‌েণির অন্তর্ভুক্ত।এ শ্র‌‌েণির ব‌িতার্ক‌িকরা ব‌িতর্ক‌ের সময় অনেকগুল‌ো সম্ভাব্য বিষয় নিয়ে কথা বলেন এবং দ্রুত এগুল‌োর মধ্য থেকে সবচেয়ে ভালো অপশন ব‌েছে নিজের অবস্থান পর‌‌িষ্কার কর‌েন।

২.  Pursuer : এ ধরনের বিতার্কিকরা একটা শক্ত ও ভালো ইস্যু ন‌‌িয়ে কথা বলেন,যেটার সম্পর্কে খুবই স্পষ্ট ধারণা আছে ৷ একটা ব‌িষয়কে বিশ্লেষণের মাধ্যমেই পুরো কেইস তুলে ধরেন ৷
এ শ্র‌েণির বিতার্ক‌িকরা অনেক সময় ভবিষ্যদ্বাণী করে থাকেন। য‌েমন-'অাপনারা হয়তো এই ব্যাপারে বলে যেতে পারেন’, 'আজকের বিতর্কে এই ইস্যুট‌ি কেন আলোচনার বাইরে থাকবে’।

৩. Entrapper : এ শ্রেণির বিতার্কিকরা সবচেয়ে কৌশলী বিতার্কিক। এরা বিপক্ষ দলের জন্য এমনভাবে স্ট্র্যাটেজি বা ক‌েইস সাজান যেন বিপক্ষ দল সহজেই ভুল করে ৷ য‌েমন-এরা সাধারণত একটি যুক্ত‌িকে এমনভাবে উপস্থাপন করেন যেটার পাল্টা যুক্তি থাকে।সেই পাল্টা যুক্ত‌ির  যুক্তিখণ্ডন এরা আগে থ‌েকেই তৈরি করে রাখেন। এ ধরন‌ের বিতার্কিকদের সাবধানে মোকাবিলা করতে হবে।

৪. Presenter : শক্তিশালী ভাষা ও শব্দ দ্বারা নান্দনিক বিতর্কে এরা পারদর্শী ৷ সুন্দর উপস্থাপনা ও শুদ্ধ উচ্চারণ এ শ্র‌েণির বিতার্ক‌িক‌ের মূল শক্তি। একটি সহজ কেইসকে সাবলীল উপস্থাপনায় পারদর্শী এ শ্র‌েণির ব‌িতার্কিক।

একজন ভালো ব‌িতার্কিক সব দক্ষতাকেই সমানভাবে ব্যবহারের চেষ্টা করেন ৷
-ম‌োহাম্মদ হারুন অর রশীদ-এর
ব‌িতর্ক প্রত‌িযোগিতা (সংসদীয় ব‌িতর্ক)
বই অবলম্বন‌ে।

সোমবার, ৯ জানুয়ারী, ২০১৭

​How to be a good debater 
-Lubna Nur Jahan 
"If you can't approach, someone confuses you" this is the main philosophy of debate. So, a dcbater must have some responsibilities to establish his/her position in a smart way. He has to represent his speech lively by giving emphasis on his motion. Because he knows better that a creative work is always a source of permanent joy. And a debate is that type of creative art. With the help of this creativity one can easily refute one's argument by his power of wit, self confidence and spontaneity. Certainly, debate improves that power of expression. In this sense a debater is quite different from an ordinary man. An ordinary man may search updated information, quotations or statistics. But like a debater, they haven't the power of arrangement or expression of thought lively because of their lacking 0f impression, presentation and practice. On the other hand, a debater can present the topic lively as he practices regularly. He can arrange the words easily and refute the arguments boldly. And this type of dazzling performance we can't find in an ordinary man. So, you the debaters now see the importance of debating and feel how you can be a good debater yes, we must think of our self-dependence, wit and spontaneity. We should arrange a number of questions with answers for both defensive and offensive side. Not only that, at the time of arguing, we should remember certain points and arrest the attention of the opposition as well as judges and the audiences. If we want to be a good debater, of course, we must fallow some important features. They are --
*Topic of the debate must be  mentioned correctly.
* Starting must be impressive. 
* Argument should be presented smartly 
* Be logical to refute the argument in time. 
* Don't attack your opponent personally. 
* Writing script should be arranged in a sequence and don't depend on It fully but take it as a helper. 
* Think how to deliver relevant information, quotations and argument. 
* Maintain a personal diary for your betterment. 
* Practise debating regularly. 
* Enjoy debate competitions more and more to build yourself.
Finally we wish for our betterment in this competitive world. SO, you, the  debaters, enrich your knowledge to become a good debater and and always get ready to make your goal highly appreciated. 
Writer: Ex- General Secretary Debating Society(Bitorko Porishod)
Carmichael College,Rangpur.

শনিবার, ৭ জানুয়ারী, ২০১৭


বিতর্কের ক্লাব গঠন ও এর কার্যাবলি
°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°°
ক্লাব কী এবং কেন
বিতর্কের ক্লাব এমন একটি সংগঠন যা বিতর্কিকদের বিতর্ক করার সুযোগ করে  এবং একইTসাথে প্রয়োজনীয় সকল সুবিধাদির ব্যবস্থা করে দেয়।
একজন বিতার্কিক কিংবা আগ্রহী ছাত্র নিজ উদ্যোগে নিজের মতো করে বিতর্ক করতে পারে ৷ কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই অভিজ্ঞতা বলে যে, নিজের মতো করে  এককভাবে বিতর্ক করা কিংবা বিতর্ক চর্চা চালিয়ে যাওয়া কঠিন ৷ কঠিন এ কারণেই যে ছাত্রছাত্রীরা এককভাবে যেমন চর্চা ভালো করতে পারে না, একইসাথে কোনো প্রতিযোগিতায় সুযোগ পায় না ।
বিতর্ককে যদি ছাত্রছাত্রীরা তাদের পড়াশোনার একটি প্রয়োজনীয় অনুসঙ্গ হিসেবে স্কুলের মধ্যেই পেয়ে যায়, তবে তাতে তারা অনেক বেশি আগ্রহী হয় এবং সহজে,দ্রুততার সাথে বিতর্ককে আত্মস্থ করতে পারে ও এই জগতে সফলতা অানতে পারে।
এ ছাড়াও, যেহেতু বিতর্ক ভালো এবং যুক্তিবাদী মানুষ তৈরির মােক্ষম হাতিয়ার, এমন কর্মকাণ্ড স্কুলজীবনে, যে সময়ে ছাত্রছাত্রীদের মননশীলতা মেধা গড়ে ওঠে, এমন সময়ে পড়ালেখার মতাে নিয়মিত অনুসঙ্গ হিসেবে সুযোগ করে দেওয়াটাই  ছাত্রছাত্রীদেৱ জন্যে সবচেয়ে কার্যকর হবে ৷
অার বিতর্ককে নিয়মিত এবং সাবলিলভাবে চালিয়ে নেওয়ার জন্যে একটি নির্দিষ্ট কাঠামো থাকাটা বাঞ্ছনীয় ৷ এই নির্দিষ্ট কাঠামোটিকেই আমরা বলছি ক্লাব ৷
ক্লাবের গঠন প্রক্রিয়া
একটি বিতর্ক ক্লাব গঠন খুব বেশি কঠিন কাজ নয় ।একজন বিতর্ক-অনুরাগী শিক্ষক হিসেবে আপনার স্কুলে নিম্নোক্ত উপায়ে আপনি ক্লাব গঠন করতে পারেন:
ধাপ ১ : প্রথমেই আপনাকে স্কুলের ছাত্রছাত্রীদের বিতর্ক কি এবং কেন, এ ব্যাপারে সচেতন ও উদ্বুদ্ধ করতে হবে । এর উপায় হিসেবে ক্লাসে ঘাঝেমাঝেই আপনি পড়াশোনার বিষয়ের ওপরে ছোট ছোট বিতর্ক অায়োজন করতে পারেন।
এ মময়টাতে অাপনি অাপনার সহকর্মীদেরও ছাত্রছাত্রীদের উদ্বুদ্ধ করার জন্যে অনুরোধ করতে পারেন।
ধাপ ২: স্কুলের ছাত্রছাত্রীরা মোটামুটি সচেতন হয়ে ওঠার পর আপনি বিতর্ক চর্চা এবং বিতর্ক নিয়ে আগ্রহীদের নিয়ে একটি টীম গঠন করে ফেলতে পারেন এবং তাদেরকে নিয়ে প্রতি সপ্তাহে একবার সহজ বিষয়ের ওপরে ক্লাসের ফাঁকে ফাঁকে বা সুবিধাজনক সময়ে বিতর্ক করতে পারেন ।
ধাপ ৩ : ধাপ ২ কিছুদিন চলার পর বোঝা যাবে প্রকৃতই কারা বিতর্ককে মনে-প্রাণে নিয়েছে এবং বিতর্ক নিয়ে কাজ করতে প্রস্তুত।এদের নিয়ে আপনি খুবই অনানুষ্ঠানিকভাবে একটা কাঠামা দাঁড়  করিয়ে ফেলতে পারেন এবং আপনি অনানুষ্ঠানিক মডারেটর হিসেবে কাজ করতে পারেন ৷ অনানুষ্ঠানিক কাঠামা গঠনের ক্ষেত্রে আপনি লক্ষ করবেন, কিছু ছাত্রছাত্রী আছে যারা বিতার্কিক হিসেবে খুব ভালো করছে না, কিন্তু কাজ করতে চায় এবং আগ্রহ সীমাহীন ৷ এই ধরনের ছাত্রছাত্রীদের নিয়ে একটি ছোট অনানুষ্ঠানিক কমিটির মতো করে ফেলতে পারেন ৷ এ ছাড়া যারা বিতর্ক খুব ভালো করে তাদের কাঠমোতে কোনাে দায়িত্ব না দিয়ে শুধু বিতর্কে মনােযোগী হতে বলতে পারেন।এ ছাড়া এই ধাপে আপনার আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হলো, ক্লাবের একটি ‘কনস্টিটিউশন’ (বিধিমালা) তৈরি করা।
ধাপ ৪ : অনানুষ্ঠানিক কাঠামো হিসেবে কিছুদিন যাওয়ার পর যখন দেখা যাবে ছাত্রছাত্রীরা মোটামুটি কাঠামো মেনে নিয়ে নিয়মিত বিতর্ক চর্চা এবং বিতর্ক সংক্রান্ত দায়িত্ব ঠিকমতাে পালন করছে, তখন আপনি দাপ্তরিকভাবে আপনার শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমতির জন্যে আবেদন করতে পারেন ৷ অভিজ্ঞতা বলে, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সব চাইতে কঠিন বিষয়টি হয় ক্লাবকে দাপ্তরিকভাবে অনুমোদিত করে নেওয়া ৷ কারণ শিক্ষা
প্রতিষ্ঠান অনেক সময়ই পড়াশোনার বাইরে অন্য কোনো কাজে অতিরিক্ত দায়িত্ব নেওয়া কিংবা অার্থিক সুযোগ-সুবিধা দিতে চায় না।এক্ষেত্রে অাপনার ভূমিকার ওপরেই নির্ভর করবে ক্লাবের অনুমোদন।
ধাপ ৫: ক্লাবের অনুমোদনের সময়ই এর একটি নাম দিয়ে দিন এবং এতদিন যারা কাঠামোতে দায়িত্বপ্রাপ্ত ছিল, তাদের নিয়ে একটি অানুষ্ঠানিক কমিটি তৈরি করে দিন।অনুমোদন হয়ে গেলে এই কমিটিই অাপনার পরামর্শ নিয়ে কাজ করবে।
ক্লাবের কাঠামো
স্কুল বিতর্ক ক্লাবের কাঠামোর ক্ষেত্রে নিম্নোক্ত বিষয়গুলো খেয়াল রাখা বাঞ্ছনীয়:
১।কমিটির সদস্য একটু বেশি রাখার চেষ্টা করবেন।যদিও এটা নির্ভর করবে কতজন ছাত্রছাত্রী অাগ্রহী কাজ করতে তার ওপরে, তারপরও কমপক্ষে ১০ সদস্য বিশিষ্ট হওয়া উচিত।
২ । কমিটির সর্বোচ্চ ক্ষমতার অধিকারী আপনি অর্থাৎ মডারেটর। বিতর্ক ক্লাবের কমিটি অাপনার অনুমতি ব্যতীত কোনো কাজ করতে পারবে না। যদি করে সে ক্ষেত্রে অাপনি ব্যবস্থা নিতে পারেন।
৩ ।ক্লাবের সকল কর্মকাণ্ড বিধিমালা অনুযায়ী চলবে।
৪ । ক্লাবের কমিটির উপরের দিকের পদগুলা চেষ্টা করবেন উপরের শ্রেণির ছাত্রছাত্রীদের দ্বারা পূরণ করতে ৷ এতে পদ নিয়ে কোনো অসন্তোষ হবে না এবং একইসাথে চেইন অব কমান্ড বজায় থাকবে। তবে যাকেই যে পদে দায়িত্ব দেওয়া হোক না কেন সে যেন সেই কাজের জন্যে যোগ্যতম হয়।
ক্লাবের বিধিমালা তৈরিতে বিবেচ্য বিষয়সমূহ
১. ক্লাবের উদ্দেশ্য, লক্ষ্য, এবং কর্মকাণ্ডের আওতা, পরিধি ও পদ্ধতি সম্পর্কে পরিষ্কার বিবরণ
২.মডারেটরের/সহ-মডারেটরের দায়িতৃ ও কর্তব্য
৩. কমিটি কাঠামোর পূর্ণ বিবরণ
৪. কমিটির সদস্যদের দায়িত্ব এবং কর্তব্য
৫. ক্লাবের সদস্য হওয়ার নিয়মাবলি
৬. সদস্যপদ ধরে রাখার নিয়মাবলি
৭. একজন সদস্যের দায়িত্ব এবং কর্তব্য
৮. আর্থিক বিষয়াবলি এবং হিসাবরক্ষণ নিয়মাবলি
৯. ক্লাবের নিয়মিত সাধারণ সভা সংক্রান্ত নিয়মাবলি
১০.শৃঙ্খলা সংক্রান্ত নিয়মাবলি
১১.অন্যান্য।
মডারেটর/সহ-মডারেটরের দায়িত্ব ও কর্তব্য
১. ক্লাবের নিয়মিত কর্মকাণ্ড পর্যবেক্ষণ করা।
২. বিতার্কিকদের চর্চার জন্যে নিয়মিত যাতে বিতর্ক সভা হয় তা নিশ্চিত করা।
৩. ক্লাবের প্রয়োজনীয় সকল আর্থিক ও অনার্থিক সুযোগ-সুবিধা যতটুকু সম্ভব নিশ্চিত করা।
৪. নিয়মিত বিতার্কিকদের ও ক্লাব কর্মীদের উৎসাহ কিভাবে দেয়া যায় তা লক্ষ রাখা।
৫.যেকােনাে বিষয়ে ছাত্রছাত্রী এবং স্কুল কর্তৃপক্ষের মাঝখানে ‘ব্রিজ’ হিসেবে কাজ করা
৬. নিয়মিতভাবে অন্যান্য সহকর্মীদের ক্লাবের অনুষ্ঠান বা বিতর্ক সভায় নিয়ে আসা এবং তাদেরও অংশগ্রহণে উদ্বুদ্ধ করা।
৭. নিজে এবং সহকর্মীদেৱ মাধ্যমে নিয়মিতভাবে সাধারণ সভায় বা অনুষ্ঠানাদিতে বিতর্ক দেখতে উৎসাহ নেওয়া।
৮. ক্লাবের বিতর্ক কার্যক্রমকে যতটুকু সম্ভব স্কুলের সাধারণ ছাত্রছাত্রীদের কাছে পৌঁছে দেওয়া, যাতে তারা বিতর্ক সম্পর্কে নিয়মিত আপডেটেড থাকে যা তাদের অনেক উৎসাহিত করবে ৷
৯. অন্যান্য ৷
>>সংগৃহীত

AI in Education, AI in Teaching: Revolutionizing Learning

Artificial Intelligence (AI) is changing many fields. Education and teaching are no exceptions. ...